ফুড ফর নেশনঃ কৃষক ও ক্রেতার আশার আলো

Home page of “Food for Nation” portal, GOB initiative to bridge the farmer and customer

বাংলাদেশের কৃষিপন্যের বিপনণ সবসময় এক অশুভ দৌরাত্নে জিম্মি। ফসলের বাম্পার ফলনে দামের পতন আবার ফসলের অপর্যাপ্ত ফলনে দামের উল্লম্ফন – এই বৃত্তে আবদ্দ। দেশের চাহিদা অনুসারে কৃষিপণ্যের উৎপাদন যথেষ্ট হলেও কৃষকেরা তাঁদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য থেকে অধিকাংশ ক্ষেত্রেই বঞ্চিত হচ্ছে। আবার ভোক্তারাও সব সময় সঠিক মূল্যে তাদের চাহিদা মোতাবেক কৃষিপণ্য পাচ্ছে না। এর পেছনে অন্যতম কারণগুলো হলো তথ্যপ্রযুক্তিকে কাজে লাগানোর ক্ষেত্রে কৃষকসহ সাধারণ জনগণের সঠিক জ্ঞান ও উপযুক্ত প্ল্যাটফর্মের অভাব, পরিবহনব্যবস্থায় দৌরাত্ম্য, অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য, চাহিদা ও জোগানের মধ্যে সমন্বয়ের অভাব এবং সার্বিকভাবে সঠিক ব্যবস্থাপনার অভাব।

বাংলাদেশের প্রথম উম্মুক্ত কৃষিপণ্য প্লাটফর্ম ‘ফুড ফর নেশন’ (foodfornation.gov.bd)’ এর উদ্বোধন হলো গত শনিবার, ২৩ মে ২০২০। কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ সরকারি সেবা পোর্টাল উদ্বোধন করেন এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সভাপতিত্ব করেন।

Home page of “foodfornation” platform

কৃষক, বাজারজাতকারী, আড়ৎদার, বিপণনকারী আর প্রাতিষ্ঠানিক ভোক্তা বাংলাদেশের প্রথম উম্মুক্ত কৃষিপণ্য প্লাটফর্মে ‘ফুড ফর নেশন’ (foodfornation.gov.bd)-এ পণ্যের দাম আর মানের যাচাই করতে পারবেন। এর পাশাপাশি তারা সরাসরি বাণিজ্যিক যোগাযোগেরও সুযোগ পাবেন। দেশব্যাপী সহজ ও মোবাইল বান্ধব ইন্টারফেসের এ প্লাটফর্মে ক্রেতা-বিক্রেতা রেজিস্ট্রশন করে কৃষি জাতীয় সকল ভোগ্য ফসল বা সবজির ক্যাটাগরি নির্বাচন করে বিজ্ঞাপন দিতে পারবেন, কিনতে পারবেন।

স্টার্টআপ বাংলাদেশের মাধ্যমে এখানে যুক্ত সকল ধরণের ক্রেতা– বিক্রেতার প্রোফাইলে দেওয়া মোবাইল নাম্বারে যোগাযোগ করে শাকসবজিসহ সকল কৃষিপণ্য কেনা বা এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে পারবেন। পণ্য ক্রয় করে মূল্য পরিশোধ ক্রেতা এবং বিক্রেতা তাদের সুবিধামতো মাধ্যম নির্বাচন করে লেনদেন করবেন। এই মার্কেটপ্লেসটি সম্পূর্ণ ফ্রি প্লাটফর্ম। এর ব্যবহার করে ক্রয়- বিক্রয় বা বিজ্ঞাপন দেয়া যাবে বিনামূল্যে।

এছাড়া এটিতে কৃষি ব্যবসায়ীদের ডেটাবেইস, ফসল ও কৃষিপণ্যের দৈনিক বাজার দর এবং সহযোগিতার জন্য কৃষি বিপণন অধিদপ্তর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের যোগাযোগ নম্বর থাকবে।

‘ফুড ফর ন্যাশন’ প্ল্যাটফর্মটি তৈরি ও সমন্বয়ের কাজ করছে- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই এবং উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া) এবং কৃষি মন্ত্রণালয়, কৃষি বিপণন অধিদপ্তর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এছাড়া সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকছে বাংলাদেশ ডাক বিভাগ, বাংলাদেশ সড়ক পরিবহণ করপোরেশন (বিআরটিসি), ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ইক্যাব)। পাশাপাশি আইডিয়া প্রকল্প বা স্টার্টআপ বাংলাদেশের প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত তরুণ উদ্যোক্তা কোম্পানি- কৃষাণ, আই ফার্মার, ডিজিটাল আড়ৎদার, চালডাল, শপআপ, ট্রাক লাগবে, সহজ ট্রাক এবং পাঠাও সহ প্রায় ১২টি তথ্যপ্রযুক্তিনির্ভর স্টার্টআপ প্রতিষ্ঠান এ প্ল্যাটফর্মে সেবা প্রদানের লক্ষ্যে সংযুক্ত থাকবে। আইসিটি বিভাগের এটুআই (a2i) এর ‘একশপ’ উদ্যোগ ‘ফুড ফর ন্যাশন’ প্ল্যাটফর্মটির সহায়তায় সংশ্লিষ্ট খাদ্যশস্য ও কৃষিপণ্যের কেনাবেচার জন্য প্রয়োজনীয় সহায়তা করা হবে।

foodfornation.com.bd

স্বাধীনতার ৫০ বছরেও দেশের মেরুদন্ড কৃষকগণ তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য দাম পাওয়া নিশ্চিত হয় নাই। সাম্প্রতিক করোনা মহামারীতে যানবাহনের ও মানুষের অবাধ চলাচলের নিয়ন্ত্রন, বাজারে কম সংখ্যক মানুষ বা ভোক্তার উপস্থিতি এবং দেশের বেশির ভাগ মানুষের আয়-রোজগার বন্ধ হয়ে যাওয়ায় কৃষকের উৎপাদিত পণ্য বাজারজাতকরন সরাসরি প্রভাবিত হয়। অন্যদিকে, কৃষিপণ্য পচনশীল হওয়ায় বাজার হারানোর সাথে সাথে পণ্য নষ্ঠ হওয়ার বিষয়ও আছে, সব সময়। ‘ফুড ফর নেশন’ (foodfornation.gov.bd)’ প্লাটফরম এক্ষেত্রে এক নতুন আশার সূর্য হিসেবে আলোকিত করুক দেশের কোটি কিশানের জীবনে। অবদান রাখুক দেশের অর্থনীতির মেরুদন্ড গ্রামীন জনগোষ্ঠির পরিবারে।


Posted

in

,

by

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *